Download Presentation

দীর্ঘ পাঁচ দশকে বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে সক্ষমতার পরিচয় দিয়ে বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে। একটি যুদ্ধ-বিধ্বস্ত রাষ্ট্র থেকে অর্থনৈতিক উন্নয়ন এবং আর্থ-সামাজিক রূপান্তরের ক্ষেত্রে বাংলাদেশ একটি রোল মডেল হিসেবে স্বীকৃতি অর্জন করেছে। বাংলাদেশের উন্নয়নের এই আখ্যানটি শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, উল্লেখযোগ্য দারিদ্র্য বিমোচন, কাঠামোগত পরিবর্তন, বৈশ্বিক ক্রমবর্ধমান যোগাযোগ বৃদ্ধি, কোভিড অভিঘাত মোকাবেলা এবং সামাজিক ও মানবিক উন্নয়নকে তুলে ধরে।

তথ্য-উপাত্ত দিয়ে যে চিত্তাকর্ষক জাতীয় উন্নয়ন আখ্যান প্রচারিত হয়েছে তা কি স্থানীয় বাস্তবতা এবং সুবিধাবঞ্চিতদের উপলব্ধিকে প্রতিফলিত করে? পাহাড় ও সমতলের আদিবাসী, দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী ব্যক্তি কিংবা চা শ্রমিক – তারা কি এই উন্নয়নের সমান অংশীদার হয়েছে? সাধারণ মানুষের দোরগোড়ায় উন্নয়নের সুফল কি আদৌ পৌঁছেছে?

এই প্রেক্ষাপট বিবেচনা করে নাগরিক প্ল্যাটফর্ম দেশের চলমান উন্নয়নের আখ্যানকে স্থানীয় বাস্তবতার সাথে মিলিয়ে দেখবার জন্য নিয়মিতভাবে বিভিন্ন পর্যায়ের জনমানুষের সাথে সংলাপের আয়োজন করে। এসব সংলাপে উন্নয়নের সুফল তৃণমূল পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে, পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের জীবনযাত্রার চিত্র আসলে কেমন, লিঙ্গ ও অঞ্চলভিত্তিক বৈষম্য রয়েছে কি না ইত্যাদি বিষয়ে মুক্ত আলোচনা ও মতবিনিময় হয়।

এরই ধারাবাহিকতায় প্ল্যাটফর্ম কর্তৃক ২০২২ সালে দেশের সাতটি জেলা শহরে নাগরিক পরামর্শ সভার আয়োজন করা হয়। ৮ জুন ২০২২ রংপুরে, ২ জুলাই ২০২২ খুলনায়, ৩১ জুলাই ২০২২, ৩১ জুলাই টাঙ্গাইলে, ১৩ আগস্ট সিলেটে, ২৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ে, ১ অক্টোবর রাঙামাটিতে এবং ২ অক্টোবর চট্টগ্রামে নাগরিক পরামর্শ সভার আয়োজন করা হয়। এসব সংলাপে ২৫ টি জেলা থেকে প্রায় চারশর অধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। পরবর্তীতে প্রায় পাঁচশর অধিক অংশীজনের উপস্থিতিতে ৩ ডিসেম্বর ২০২২ ঢাকায় অনুষ্ঠিত হয় একটি জাতীয় জন শুনানী।

স্থানীয় পর্যায়ের প্রাপ্ত মতামত বিশ্লেষণ করে “বাংলাদেশের উন্নয়ন আখ্যান ও সমান্তরাল বাস্তবতা: পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ভাবনা” শীর্ষক একটি প্রকাশনা প্রস্তুত করেছে নাগরিক প্ল্যাটফর্ম।

এই প্রকাশনার উন্মোচন উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আগামী সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১০.০০ টায়। এই অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন অধ্যাপক রেহমান সোবহান, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)

অনুষ্ঠানটি সরাসরি লাইভ সম্প্রচার করা হবে সিটিজেনস প্ল্যাটফর্ম-এর ফেসবুক পেইজ থেকে।

অনুষ্ঠান সম্পর্কে আরও বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেইজে।