নারী প্রোগ্রামারদের উৎসাহিত করতে এবং কম্পিউটার প্রোগ্রামিং ধারণার প্রবর্তক অ্যাডা লাভলেসের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল অ্যাডা লাভলেস ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট-২০২১।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর উদ্যোগে কনটেস্ট আয়োজিত হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আশুলিয়া ক্যাম্পাসে।

১০ ডিসেম্বর সকাল সাড়ে ৯টা থেকে রেজিষ্ট্রেশনের পর কনটেস্ট শুরু হয় সাড়ে ১০টায়। চলে একটানা বেলা ৩টা পর্যন্ত। ইউনিভার্সিটির অ্যাকাডেমিক ভবন চার এর ৭টি ল্যাবে এই কন্টেস্টের আয়োজন করা হয়। পরে একই ভবনের গ্রাউন্ড ফ্লোরের স্টুডেন্ট লাউঞ্জে অনুষ্ঠিত হয় পুরষ্কার বিতরনী অনুষ্ঠান।  কন্টেস্টের বিজয়ী দল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম ‘বুয়েট-এ টিম হ্যাজ নো নেম’। দ্বিতীয় স্থানে ছিল রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম ‘রিসাইকেল বিন’ এবং তৃতীয় স্থান অধিকার করে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম ‘ডোনাট ওরি’।

পুরস্কার বিতরণী আয়োজনে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যপক এবং সহযোগী প্রধান ড. শেখ রাশেদ হায়দার নূরী, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা এবং ইএসডিজিফরবিডি প্রকল্পের প্রকল্প পরিচালক জাহানারা আমির।

এ সময় প্রতিযোগীতার মধ্য দিয়ে নিজেদের আরো দক্ষ করে গড়ে তুলতে মেয়েদের আহবান জানান অনুষ্ঠানের বক্তারা।

এর আগে গত ১৯ নভেম্বর সারাদেশ থেকে মেয়েদের ১৮৭টি দল নিয়ে অনলাইনে কন্টেস্টের প্রিলিমিনারি পর্ব অনুষ্ঠিত হয় এবং মোট ৭২টি দল প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। ভারত থেকে তিনটি দল টিম অ্যালগো গার্লস ও বিগিনার্স। প্রিলিমিনারি পর্বে তারা অংশ নিয়েছিল ইন্ডিয়ান ইন্সটিটিউটস অব ইনফরমেশন টেকনোলজি আল্লাহাবাদ থেকে।

দক্ষ নারী প্রোগ্রামার তৈরীর লক্ষ্যে প্রতিবছর ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্টের আয়োজন করে থাকে বিডিওএসএন। এ বছরের আয়োজনের সার্বিক সহযোগিতা করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, অনলাইন প্ল্যাটফর্ম- টফ এবং একাডেমিক পার্টনার আরডেন্ট।