বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে গত ১০ জুন, ২০১৭ শনিবার সকাল ১১:০০টায় বাংলাদেশ মহিলা পরিষদের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে ‘‘জেন্ডার বাজেট প্রণয়ন: পরিবীক্ষণ ও মূল্যায়ন ” বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, দৈনিক প্রথম আলোর অ্যাসোসিয়েট সম্পাদক আব্দুল কাইয়ুম, ডিবিসি চ্যানেলের নিউজ এডিটর প্রণব সাহা, বিআইডিএস এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ এবং ডেইলী ফিনানসিয়াল এক্সপ্রেসের বিশেষ প্রতিনিধি এফ এইচ এম হুমায়ন কবীর। সভায় মূল প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য শরমিন্দ নিলোর্মী। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের অন্যতম সহ-সভাপতি রেখা চৌধুরী

নারীর ক্ষমতায়ন নারীর উন্নয়ন ও নারী পুরুষের সমতার প্রশ্নে পরিকল্পিত অর্থ বিনিয়োগ ও সম্পদ সম্পত্তির বিষয়টি বেশ কয়েক দশক ধরে বিশ্ব ব্যাপি আলোচিত হচ্ছে। বাংলাদেশ মহিলা পরিষদ ৯০ এর দশক থেকে জেন্ডার বাজেট নিয়ে আলোচনা করছে যার ফলাফল হিসেবে দেখা গেছে জেন্ডার বাজেট ৪৩ টি মন্ত্রণালয় করেছে যা নারী আন্দোলনের একটি অর্জন। মূলত নারী-পুরুষের বৈষম্য হ্রাস করার জন্য জেন্ডার বাজেট প্রয়োজন। বাংলাদেশে মাত্র ২০ টি উপজেলায় ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টার আছে যা আমাদের দেশের জন্য খুবই অপ্রতুল। বিশেষত বরাদ্দকৃত বাজেটের বাস্তাবয়ন কিভাবে হচ্ছে, কোন তথ্যের ভিত্তিতে হচ্ছে, তার জেন্য কোন সূচক তৈরি হয়েছে কিনা এবং বাস্তবায়ন হচ্ছে কিনা তার জন্যই এই আয়োজন।
BMP_10 june 2017সাসটেনেবল ডেভলপমেন্ট গোল বা স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্য মাত্রার মেট ১৬ টি লক্ষের ৫,৮ এবং ৯নম্বর লক্ষ হচ্ছে জেন্ডার সমতা [Gender Equality]:, সবার জন্য উন্নত মানের কাজ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি [Decent Work & Economic Growth], শিল্প, উদ্ভাবন ও উন্নত অবকাঠামো [Industry, Innovation & Infrastructure]. বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এই মতবিনিময় সভাটির লক্ষ সাসটেনেবল ডেভলপমেন্ট গোল বা স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্য এই তিনটি লক্ষমাত্রার সাথে একিভূত। আলোচকদের আলোচনায় বাজেটে জেন্ডার সমতা আনায়নের লক্ষ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধতে নারীর অবদান রাখা এবং সেই অবদানের গুণগত মান যাচাইয়ের কথাটি উঠে আসে। এছাড়া মূল অর্থনীতিতে নারীর অবদান আরো গঠনমূলক ভাবে বৃদিদ্ধর জন্য শিল্প, উদ্ভাবন ও উন্নত অবকাঠামোগত উন্নয়নের লক্ষে জেন্ডার বাজেট বরাদ্দের বিষয়টি উঠে আসে। তবে জেন্ডার বাজেট প্রণয়নের পর তার পরীবিক্ষণ মূল্যায়নের বিষয়টিও যেন গুরূত্ব পায় সেই বিষয়টি আলোনায় গুরূত্ব দেয়া হয়।

সভায় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি ফৗজিয়া মোসলেম,লহ্মি চক্রবর্তী, হান্নানা বেগম যুগ্ম সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ, সীমা মোসলেমসহ সংগঠনের অন্যান্য সম্পাদক নেত্রী ও সংগঠকবৃন্দ।