জাতীয় উন্নয়নে যে সকল পরিকল্পনা গৃহীত হয় তার সাথে স্থানীয় পর্যায়ে উন্নয়ন চাহিদার প্রায়শই এক ধরনের অসমাঞ্জস্য লক্ষ্য করা যায়। বিশেষত সমাজের পিছিয়ে পড়া মানুষের কাছে উন্নয়নের সুফল পৌঁছানোর ক্ষেত্রে এটি একটি বড় প্রতিবন্ধকতা। উন্নয়ন পরিকল্পনা ও স্থানীয় বাস্তবতার এই প্রথাগত টানাপোড়ন বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অভিজ্ঞতার মাপকাঠিতে যাচাই করা প্রয়োজন।

এ প্রতিপাদ্যকে সামনে রেখে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ– এর বিভিন্ন উদ্যোগের ধারাবাহিকতায় “জন শুনানি: জাতীয় উন্নয়ন এবং স্থানীয় বাস্তবতা” শীর্ষক একটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি আগামী শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, তারিখে ঢাকায় অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সরকার জাতীয় পর্যায় থেকে শুরু করে স্থানীয় ও তৃণমূল পর্যায় পর্যন্ত বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে। অথচ এ উন্নয়নের সুফল সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কাছে পৌঁছাচ্ছে কিনা, সে সব বিষয়ে আলোচনা খুবই সীমিত। যাদের উদ্দেশ্য করে এসব উন্নয়নমূলক কার্যক্রম হাতে নেওয়া হচ্ছে, স্থানীয় পর্যায় থেকে এ বিষয়গুলোকে তারা কীভাবে মূল্যায়ন করছেন, তা সঠিকভাবে জানা জরুরি। বিভিন্ন খাতের অবকাঠামো উন্নয়নে নানামুখী উদ্যোগ নেওয়া হলেও সেগুলো আসলে যথাযথভাবে বাস্তবায়িত হচ্ছে কি না, এ উন্নয়নের ফল সবাই সমানভাবে পাচ্ছে কি না, অঞ্চলভিত্তিক বৈষম্য রয়েছে কি না প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করাও গুরুত্বপূর্ণ।

এ প্রেক্ষিতে, নাগরিক প্ল্যাটফর্ম স্থানীয় পর্যায়ে কয়েকটি নাগরিক পরামর্শ সভার আয়োজন করে। এসব পরামর্শ সভা হয় রংপুর (৪ জুন ২০২২), খুলনা (২ জুলাই ২০২২), টাঙ্গাইল (৩১ জুলাই ২০২২), সিলেট (১৩ আগস্ট ২০২২), ঠাকুরগাঁও (২৪ সেপ্টেম্বর ২০২২), রাঙ্গামাটি (১ অক্টোবর ২০২২) এবং চট্টগ্রামে (২ অক্টোবর ২০২২)। বাংলাদেশের ২৫টি জেলা থেকে প্রায় ৫০০ এর অধিক নাগরিক পরামর্শ সভাগুলোতে সক্রিয়ভাবে অংশ নেন এবং তাঁদের মতামত ও পরামর্শ তুলে ধরেন।  এছাড়া প্রতিটি জায়গায় স্থানীয় সংবাদকর্মীদের সাথে পৃথক আলোচনা অনুষ্ঠিত হয়।

বিভাজিত পর্যায়ের এ সকল আলোচনার ভিত্তিতে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে শতাধিক নাগরিক, বিশেষত সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী এ জন শুনানিতে অংশগ্রহণ করবেন। এসকল পিছিয়ে পড়া নাগরিকদের জাতীয় পর্যায়ে দৃশ্যমান করা ও তাদের প্রত্যাশা ও আকাঙ্ক্ষাগুলোকে তুলে ধরাই এ জন শুনানির উদ্দেশ্য। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কথাগুলোকে শোনা এবং মূল্যায়নের জন্য আমরা মাননীয় সংসদ সদস্য, বাংলাদেশ সরকারের প্রতিনিধিবৃন্দ, নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তি এবং সাংবাদিকরা উপস্থিত থাকবেন।

সম্মেলন সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন

https://tinyurl.com/mvrd5eta