সমস্যা

বাংলাদেশের বস্তিএলাকায় বসবাসরত মানুষের সংখ্যা .২৩ মিলিয়ন কোভিড১৯ এর প্রাদুর্ভাবের কারণে তারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের প্রয়োজন দীর্ঘমেয়াদি ত্রাণ সহায়তা

অন্যদিকে শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠান ত্রাণ সহায়তা দিচ্ছে অথবা দেবে বলে ঠিক করেছে। সমন্বয়হীনতার কারণে এই ত্রাণ সহায়তা কেউ বারবার পাচ্ছেন আবার যাদের প্রয়োজন সবচেয়ে বেশি তারা হয়তো পাচ্ছেনই না।

এই মানচিত্র কেন প্রয়োজনীয়

আরবান স্লাম ম্যাপ ত্রাণদাতা ও প্রতিষ্ঠানসমূহের ত্রাণ বিতরণ কার্যক্রমকে সুষ্ঠুভাবে পরিচালনা করতে সাহায্য করবে। এর ফলে অসহায় মানুষের কাছে ত্রাণ পৌঁছানো, একজনের বারবার ত্রাণ সহায়তা পাওয়ার পুনরাবৃত্তি রোধ এবং এদেশকে সহায়তা করার জন্য আমাদের যে সম্মিলিত প্রচেষ্টা তাকে সর্বোচ্চ পরিসরে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

বাংলাদেশের ক্ষেত্রে এই মানচিত্র কীভাবে সাহায্য করবে

–      এই মানচিত্র পাবলিক ডাটা ব্যাংক হিসেবে কাজ করবে যার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান, দাতা এবং সরকারের পক্ষে তৃণমূল পর্যায়ে সহায়তার প্রয়োজনীয়তা সম্পর্কে জানা সম্ভব হবে। দাতাদের ক্ষেত্র নির্বাচনে এটি প্রতিষ্ঠানগুলোর পক্ষে সহায়ক ভূমিকা পালন করবে।

–      বিভিন্ন এজেন্সির কাজের সমন্বয় নিশ্চিতের ক্ষেত্রে এই মানচিত্রটি গাইড হিসেবে কাজ করবে। ভবিষ্যতের প্রয়োজন সম্পর্কে ধারণা লাভে সাহায্য করবে এবং আগামীতে এরকম সংকটের সময় কীভাবে সমন্বয় সাধন করা যাবে তার একটি দৃষ্টান্ত স্থাপন করবে। মানচিত্রটি সংস্থাগুলোর ত্রাণ বিতরণ চ্যানেল, তহবিল, ত্রাণ সামগ্রীর মতো নানাবিধ সামর্থ্যকে একত্রিত করার প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

এই মানচিত্রটি কাদের জন্য

–      অলাভজনক সংস্থা, লাভজনক সংস্থাগুলোর সিএসআর ডিপার্টমেন্ট

–      দাতা ও সরকার

–      ব্যক্তি / সমাজ

মানচিত্র ব্যবহারকারীর বক্তব্য

১৫টি সংস্থা ব্র্যাকের আরবান স্লাম ম্যাপ কার্যক্রমের সঙ্গে যুক্ত হতে সম্মত হয়েছে। ইতিমধ্যে ৭টি সংস্থা ব্র্যাকের সঙ্গে সরাসরি কাজ করছে। এদের মধ্যে রয়েছে আলোকিত শিশু:

একথা বললে মোটেও অত্যুক্তি করা হবে না যে, আরবান স্লাম ম্যাপ ব্র্যাকের একটি সময়োচিত উদ্যোগ এই মানচিত্রটি অসহায় মানুষের কাছে ত্রাণ সুষ্ঠুভাবে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে আমাদের সঠিক দিকনির্দেশনা প্রদান করবে আশা করি অন্যান্য প্রতিষ্ঠানগুলো এই প্ল্যাটফর্ম ব্যবহার শুরু করবে এবং আরও বেশি মানুষের জন্য সুযোগ সৃষ্টি করবে’-মিথুন দাস কাব্য, আলোকিত শিশু

এই মানচিত্রে কী কী চিহ্নিত করা আছে

এই মানচিত্রে আছে:

–      ২১টি শহর

–      ১২টি সিটি কর্পোরেশন এলাকার ৪৩৫টি বস্তি

–      ৮টি পৌরসভা

এই মানচিত্রে বাংলাদেশের প্রায় ১৪,০০০ বস্তি এলাকার সবগুলো চিহ্নিত করা হয়নি। যেসব বস্তি এলাকায় ব্র্যাকের কার্যক্রম পরিচালিত হচ্ছে কেবল সেসব চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত বস্তি এলাকার পরিসর বাড়াতে প্রতিদিন আমাদের কর্মীদল কাজ করে যাচ্ছে।

এই মানচিত্রে দুই ধরনের তথ্য পাওয়া যাবে:

. স্লাম ম্যাপ

প্রতিটি বস্তিতে কতগুলো পরিবার আছে, জনসংখ্যা, পরিবারের অবস্থা, পেশা, বয়স এবং অন্যান্য জনমিতি সম্পর্কে জানায়।

. সহায়তা কার্যক্রম

গত সাত দিনে কোন সংগঠনগুলো কার্যক্রম পরিচালনা করেছে এবং কী ধরনের সহায়তা দিয়েছে তা নির্দেশ করবে। সূচকের মাধ্যমে মোট পরিবার, জনসংখ্যা, কতগুলো পরিবার আওতাভুক্ত হয়েছে এবং কতোগুলো বাকি রয়ে গেছে তাও নির্দেশ করে। কমলা থেকে সবুজ মোট ৬টি রঙের মাধ্যমে আওতাভুক্ত পরিবারগুলোকে চিহ্নিত করা হয়ে থাকে-কমলা চিহ্নিত বস্তিগুলো হচ্ছে সেই বস্তি যারা সহায়তার পায়নি অর্থাৎ ০%, আর ঘন সবুজ মানে ৮১-১০০% কার্যক্রমের আওতায় এসেছে। যেহেতু বেশিরভাগ ত্রাণ সহায়তাই দুই সপ্তাহের পরিমাণ দেওয়া হয়, সেজন্য দুসপ্তাহ পরে মানচিত্রে চিহ্নিত স্থানগুলো স্বয়ংক্রিয়ভাবে ঘন সবুজ রং থেকে কমলা রঙে পরিবর্তিত হয়। এর অর্থ হলো সেই বস্তিতে নতুন করে ত্রাণ বা অর্থ সহায়তা প্রয়োজন। মানচিত্রের ড্রপডাউন মেনু দেখে ব্যবহারকারীগণ কোন শহরের কোন বস্তিতে ত্রাণ বিতরণ করবেন তা সহজেই নির্বাচন করতে পারবেন।

আমাদের সঙ্গে যোগ দিতে চাইলে

১. মানচিত্র দেখুন: http://urbanslummap.brac.net/slum_map.html

২. এই ফর্মটি (Form) পূরণ করুন। পরবর্তীতে একজন ব্র্যাককর্মী আপনার সাথে যোগাযোগ করবে।