ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও সেবা উন্নতিকল্পে ভূমি মন্ত্রণালয় সাম্প্রতিক সময়ে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল ভূমি ব্যবস্থার স্বয়ংক্রীয়করণ, ডিজিটাল ভূমি জরিপ, চর ডেলেপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রকল্পের আওতায় ভূমিহীনদের মধ্যে খাসজমি বন্দোবস্ত প্রদান, ভূমি রেকর্ড আধুনিকীকরণ ইত্যাদি। আশা করা হচ্ছে, এ সকল উদ্যোগের মাধ্যমে সাধারণ মানুষের জন্য দ্রুত সময়ে কার্যকর ভাবে ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা নিশ্চিত করা যাবে। তবে সাধারণ মানুষ, বিশেষ করে বাংলাদেশের অসুবিধাগ্রস্থ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী, অনেকক্ষেত্রে এ সকল সুবিধা সম্পর্কে অবহিত নয়। আবার অন্যদিকে, ভূমি ব্যবস্থাপনা ও সেবা সংক্রান্ত নতুন উদ্যোগ সম্পর্কে তেমন প্রচার বা আলোচনাও তেমন নেই।  

এ প্রয়োজন বিবেচনায় রেখে ভূমি ব্যবস্থাপনা ও সেবা সংক্রান্ত নতুন সব উদ্যোগ সম্বন্ধে অসুবিধাগ্রস্থ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অবহিত করার লক্ষ্যে নাগরিক প্ল্যাটফর্ম ২০২৩ সালের ২ মার্চ ‘ভূমি ব্যবস্থাপনায় সাম্প্রতিক উদ্যোগ ও নাগরিক অধিকার’ শীর্ষক এক নীতি সংলাপের আয়োজন করে। এখানে উল্লেখ্য, বৈশ্বিক উন্নয়ন কর্মসূচির (এসডিজি’র) পাঁচটি অভীষ্টের অধীনে ভূমি-সম্পর্কিত পাঁচটি লক্ষ্য এবং তেরোটি সূচক অন্তর্ভুক্ত রয়েছে এবং সে নিরিখে এ সংলাপের তাৎপর্যে ভিন্নতা ছিল।    

সংলাপের আলোচনায় অংশ নেন মাননীয় ভূমিমন্ত্রী, ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আইন বিশেষজ্ঞ, আইনজীবী, বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান, ভূমি অধিকার এবং নাগরিক সংগঠনের (সিএসও) নেতৃবৃন্দ, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাবৃন্দ ও উন্নয়ন সহযোগীবৃন্দ।  এছাড়াও নওগাঁ, রাজশাহী, কুড়িগ্রাম, নাটোর, সাতক্ষীরা, মেহেরপুর, মাদারিপুর ও চুয়াডাঙ্গা থেকে সমাজের বিভিন্ন গোষ্ঠীর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সংলাপে আরও অংশগ্রহণ করেন নাগরিক প্ল্যাটফর্মের সহযোগী প্রতিষ্ঠানের প্রধানরা ও গণমাধ্যম কর্মীবৃন্দ। 

প্রকাশকাল: মার্চ ২০২৩

Download