বাংলাদেশের উন্নয়নের অন্যতম চালিকাশক্তি আমাদের যুব সমাজ। টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে যুব সমাজের সক্রিয় অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং, এদেশের যুব সমাজের মাঝে এসডিজি সম্পর্কে সচেতনতা ও জ্ঞান বৃদ্ধি করা জরুরি। পাশাপাশি যুব সমাজের ভূমিকা রাখার সুযোগগুলোক মসৃণ করাও প্রয়োজন। এ লক্ষ্যকে সামনে রেখে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ  আয়োজন করেছিল ‘যুব সম্মেলন ২০১৮ – বাংলাদেশ ও এজেন্ডা ২০৩০: তারুণ্যের প্রত্যাশা’।

এ সম্মেলনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দুই সহস্রাধিক যুব প্রতিনিধি অংশগ্রহণ করেন। নাগরিক প্ল্যাটফর্মের সাথে যুক্ত প্রায় শতাধিক সহযোগী প্রতিষ্ঠান ছাড়াও দেশের যুব উন্নয়ন কার্যক্রমের সাথে সম্পৃক্ত সরকারি সংস্থা ও বেসরকারি সংগঠনের প্রতিনিধিগণ এ সম্মেলনে যোগ দেন। দিনব্যাপী এ সম্মেলনে যুবসম্পৃক্ত বিভিন্ন গবেষণা উপস্থাপন; প্রকাশনা, আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী; ও নীতি সংলাপ অনুষ্ঠিত হয়। এসবের মধ্য দিয়ে অংশগ্রহণকারী যুব প্রতিনিধিগণ দেশের উন্নয়নে তাদের প্রত্যাশা তুলে ধরেন। এসব প্রত্যাশার আলোকে সম্মেলন থেকে ‘যুব ঘোষণাপত্র ২০১৮’ গৃহীত হয়।

বর্তমান প্রকাশনাটিতে ‘যুব সম্মেলন ২০১৮’ ও এর বিভিন্ন আয়োজন, উপস্থাপনা ও আলোচনা একত্রে সংকলন করা হয়েছে। এ সম্মেলনে উচ্চারিত সম্মিলিত যুবকণ্ঠের সরব বার্তা এসডিজি’র অংশীজন তথা ব্যাপকতর জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে পারলে এই প্রচেষ্টা আরও পূর্ণাঙ্গ হবে।

প্রকাশকাল: এপ্রিল ২০১৯