গত পঞ্চাশ বছরে বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে একটি অনুকরণীয় উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু উন্নয়নের এই অর্জনগুলো কী দেশের সবার মধ্যে সুষমভাবে পৌঁছেছে, নাকি উন্নয়ন শুধু মেগাপ্রকল্পের মধ্যে আটকে আছে? – এই উদ্বেগ জাতীয় আলোচনায় এখনো জোরালোভাবে স্থান পায়নি। আয়-ভোগ-সম্পদ-এর বৈষম্য, সরকারি পরিষেবার সীমিত অভিগম্যতা, দুর্নীতি, স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব এবং নাগরিক অধিকার প্রয়োগে সীমাবদ্ধতা নিয়ে অতৃপ্তি ক্রমশ প্রকাশ পাচ্ছে। এই বিষয়গুলো পুরাতন ও নতুনভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠী এবং নাগরিকদের জন্য সবচেয়ে বেশি দুশ্চিন্তার কারণ।

উন্নয়নের প্রচলিত আখ্যানকে স্থানীয় বাস্তবতার সাথে মিলিয়ে দেখার জন্য এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ  ২০২২ সালে দেশের সাতটি জেলা শহরে ২৫টি জেলার প্রায় চারশ’র অধিক নাগরিকদের সাথে বিভিন্ন পরামর্শ সভায় মিলিত হয়। উন্নয়নের সুফল তৃণমূল পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে, পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের জীবনযাত্রার চিত্র আসলে কতখানি বদলালো, লিঙ্গ ও অঞ্চলভিত্তিক বৈষম্য কমেছে কি না, সরকারি পরিষেবাগুলো কতখানি কার্যকর ইত্যাদি বিষয়ে এসব সভায় মুক্তভাবে মতবিনিময় হয়। একইসাথে প্রতিটি স্থানে স্থানীয় সাংবাদিকসহ গুরুত্বপূর্ণ গোষ্ঠীসমূহের প্রতিনিধিদের সাথে পৃথকভাবে মত বিনিময় করা হয়। এই আলোচনাগুলো জাতীয় পর্যায়ের নীতি-নির্ধারকদের সামনে উপস্থাপন করার লক্ষ্যে নাগরিক প্ল্যাটফর্ম ২০২২ সালের শেষে স্থানীয় অংশীজন নিয়ে একটি জনশুনানির আয়োজন করে।

বাংলাদেশের উন্নয়ন আখ্যান নিয়ে স্থানীয় পর্যায়ে প্রাপ্ত মতামত এবং জাতীয় পর্যায়ে তার আলোচনা বিশ্লেষণ করে “বাংলাদেশের উন্নয়ন আখ্যান ও সমান্তরাল বাস্তবতা”  শীর্ষক প্রকাশনা প্রস্তুত করা হয়েছে। বহুমাত্রিক ও বিস্তৃত  এসব আলোচনাকে চারটি শিরোনামে বর্তমান প্রকাশনায় উপস্থাপন করা হয়েছে– কতিপয় সাধারণ উপলব্ধি, খাতভিত্তিক সমস্যা, জনগোষ্ঠী-নির্দিষ্ট চ্যালেঞ্জ এবং এলাকাভিত্তিক বিষয়াবলী।

আগামী দিনের বাংলাদেশের সুষম উন্নয়ন নীতি রচনা ও পরিচালনায় এই সীমিত উদ্যোগ একটি প্রামাণ্য দলিল হিসেবে অবদান রাখবে বলে আশা করছি।

প্রকাশকাল: সেপ্টেম্বর ২০২৩