Originally posted in সমকাল on 26 February 2021

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) ত্রিবার্ষিক পর্যালোচনায় বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের (এলডিসি) শ্রেণি থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ করল। এর আগে ২০১৮ সালের মার্চে প্রথমবারের মতো বাংলাদেশের উত্তরণের সুপারিশ করে সিডিপি। দু’বারই বাংলাদেশ যোগ্যতার মানদণ্ড পরিমাপের সব সূচকেই উত্তীর্ণ হয়েছে। অনাকাঙ্ক্ষিত কোনো পরিস্থিতির উদ্ভব না হলে ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে আসবে বলে প্রত্যাশা করা যায়। বাংলাদেশের উত্তরণ হবে সমসাময়িক উন্নয়ন অভিজ্ঞতার এক অনন্য সাফল্য।

এলডিসি থেকে বের হলে বাংলাদেশের সুবিধা কী? প্রথমেই বলা যায়, এটি আমাদের উন্নয়নের প্রতি আন্তর্জাতিক স্বীকৃতি। এলডিসি থেকে বের হলে আন্তর্জাতিক আর্থিক বাজার থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে ক্রেডিট রেটিং আগের চেয়ে বাড়বে এবং এখনকার চেয়ে কম সুদে ঋণ পাওয়া যেতে পারে। আর্থিক বাজারের বিনিয়োগকারীরা বাংলাদেশকে আরও ইতিবাচকভাবে বিবেচনা করবে। অন্যদিকে চ্যালেঞ্জের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো- এলডিসি হিসেবে পাওয়া শুল্ক্কমুক্ত ও বিভিন্ন অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা থাকবে না। এর ফলে রপ্তানি বিশেষত তৈরি পোশাক রপ্তানির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। কৃষিতে ভর্তুকি সুবিধা সীমিত করতে হবে। জলবায়ু অর্থায়নে আমাদের প্রাধিকার থাকবে না। আমাদের ওষুধ শিল্প পেটেন্ট সংক্রান্ত আন্তর্জাতিক বিধিবিধান থেকে এতদিন যে অব্যাহতি পেয়ে আসছে, তা থাকবে না। অন্যান্য ক্ষেত্রেও মেধাস্বত্বের আন্তর্জাতিক নীতিগুলো পালন করতে হবে।

এর আগের অভিজ্ঞতায় দেখা গেছে, যারা এলডিসি থেকে বের হয়েছে তাদের কয়েক বছর জিডিপি প্রবৃদ্ধি কমে গেছে। বৈদেশিক সাহায্যও কমে যাওয়ার উদাহরণ রয়েছে। অন্যদিকে বেড়েছে কর-জিডিপি অনুপাত এবং প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বা এফডিআই। বাংলাদেশকে এখন সবচেয়ে মনোযোগ দিতে হবে রাজস্ব আহরণ এবং এফডিআই বাড়ানোর দিকে। কর ও বিদেশি বিনিয়োগ না বাড়লে উত্তরণ পরবর্তী সময়ে সংকট তৈরি হবে।

এলডিসি থেকে উত্তরণের পর একটা মসৃণ রূপান্তরের জন্য বাংলাদেশকে আরও বেশ কিছু দিকে খেয়াল রাখতে হবে। বাজেট ঘাটতি ও বৈদেশিক লেনদেনের চলতি হিসাবে ঘাটতি নিয়ন্ত্রণে রাখতে হবে। এ ক্ষেত্রে বতসোয়ানার উদাহরণ দেওয়া যেতে পারে। দেশটি এলডিসি থেকে বের হওয়ার পর সাফল্যের সঙ্গে চলতি হিসেবে উদ্বৃত্ত বজায় রাখতে সমর্থ হয়। অন্যদিকে উন্নয়ন সহযোগীদের সঙ্গে সক্রিয় আলোচনা চালিয়ে যেতে হবে। সার্বিক পরিকল্পনা এবং ব্যবস্থাপনার মাধ্যমে নমনীয় শর্তে এবং কম সুদে ঋণ পাওয়ার চেষ্টা করতে হবে। বিকল্প অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা ও নমনীয় ঋণ পাওয়ার চেষ্টা করতে হবে। যেমন, উত্তরণের পর সামোয়া সরকার কিছু কৃষি পণ্যে ২০১৭ সাল পর্যন্ত চীনে শূন্য শুল্ক্কে রপ্তানি করতে সমর্থ হয়। কেপভার্দে ২০০৬ সালে ‘রূপান্তর সহায়তা গ্রুপ’ প্রতিষ্ঠা করে এবং বাড়তি দু’বছর ইইউতে জিএসপি পেতে সমর্থ হয়। মালদ্বীপ বিশ্ব বাণিজ্য সংস্থার ইআইএফ অর্থায়ন কাঠামো থেকে বাড়তি দু’বছর সহায়তা পায়।

বাংলাদেশ ইতোমধ্যে এলডিসি থেকে উত্তরণে সহায়তার জন্য জাতীয় টাস্কফোর্স গঠন করেছে। সরকারিভাবে নানা চিন্তাভাবনা হচ্ছে। এ ক্ষেত্রে আমার সুপারিশ হলো, মসৃণ উত্তরণের জন্য সরকারের বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয় জোরদার করতে হবে। বিশেষত অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয় বাড়াতে হবে। বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্নিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগের সম্পৃক্ততাকে আরও কার্যকর করতে হবে। উত্তরণের পর বিভিন্ন সুবিধা আদায়ে আন্তর্জাতিক কূটনৈতিক তৎপরতা জোর দিতে হবে। আর অবশ্যই এ প্রক্রিয়ায় উত্তরণকালীন এলডিসিগুলোর নেতৃত্ব দিতে হবে বাংলাদেশকে।

শেষ করতে চাই এই বলে, আগামী ৫ বছরের উত্তরণকালীন সময়ের প্রস্তুতি বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। টেকসই উত্তরণের জন্য এসডিজি, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে উত্তরণের শক্তিশালী কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। এর সঙ্গে অর্থনীতির অতিমারি-উত্তর পুনরুজ্জীবন এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করতে হবে।

বাংলাদেশের জন্য আজ একটা গর্বের দিন। একই সঙ্গে নতুন দায়িত্ব সম্পর্কে সজাগ থাকার দিন।

 

লেখক : সিপিডির সম্মাননীয় ফেলো এবং জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির সদস্য