টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থার ভূমিকা

May 18, 2017 at 9:00 am Dhaka

সরাসরি দেখুন!

বাংলাদেশ সরকারের এনজিও বিষয়ক ব্যুরো এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে আয়োজিত “টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থার ভূমিকা” শীর্ষক সম্মেলনটি আগামী ১৮ মে ২০১৭ (বৃহস্পতিবার) তারিখে অনুষ্ঠিত হবে।

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি)-এর সমাপ্তিতে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্র কর্তৃক ২০৩০ উন্নয়ন এজেন্ডা গৃহীত হয়েছে, যাতে অন্তর্ভুক্ত রয়েছে ১৭টি টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং ১৬৯টি লক্ষ্য। এসডিজি-র এই অভীষ্ট ও লক্ষ্যসমূহের বিস্তৃতি ব্যাপক এবং জটিল। এ কারণেই এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ায় সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং নাগরিক সমাজের যথাযথ অংশগ্রহণ অত্যন্ত জরুরি। এই প্রয়োজনীয়তাকে সামনে রেখেই এই সম্মেলন আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ সম্মেলনের প্রারম্ভিক অধিবেশনে জনাব মোঃ আবুল কালাম আজাদ, মুখ্য সমন্বয়ক (এসডিজি), প্রধানমন্ত্রীর কার্যালয় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ, চেয়ারম্যান, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। অধিবেশনে সভাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন জনাব খন্দকার রাকিবুর রহমান, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), এনজিও বিষয়ক ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয়।

সম্মেলনে বাংলাদেশ সরকার ও এনজিও বিষয়ক ব্যুরোর কর্মকর্তাসহ স্থানীয় ও আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

Leave a Reply