এসডিজি অর্জনে স্থানীয় উদ্যোগ: তৃণমূলের কণ্ঠস্বর

May 20, 2017 at 10:00 am Khulna

সরাসরি দেখুন!

এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ এবং দি হাঙ্গার প্রজেক্ট-এর যৌথ উদ্যোগে এসডিজি অর্জনে স্থানীয় উদ্যোগ: তৃণমূলের কণ্ঠস্বর শীর্ষক সংলাপটি আগামী ২০ মে ২০১৭ (শনিবার) সকাল ১০ টায় খুলনায় অনুষ্ঠিত হবে।

টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বা এজেন্ডা ২০৩০-এর সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের নাগরিক সমাজের সম্মানিত ব্যক্তিবর্গের উদ্যোগে আমরা সম্মিলিতভাবে “এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ” শীর্ষক এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছে। এসডিজি’র অভীষ্ট ও লক্ষ্যসমূহের বিস্তৃতি ব্যাপক এবং জটিল বিধায় এর সুষ্ঠু বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান বা সংস্থা এবং নাগরিক সমাজের সক্রিয় অংশগ্রহণ অত্যন্ত জরুরি। এই প্ল্যাটফর্মের মূল লক্ষ্য হচ্ছে, এসডিজি বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে সরকারের পাশাপাশি সক্রিয় ভূমিকা রাখা এবং এ প্রক্রিয়ায় জবাবদিহিতা নিশ্চিত করা। সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এ প্ল্যাটফর্মের সচিবালয়ের দায়িত্ব পালন করছে। এই প্ল্যাটফর্মের ৫১টি সহযোগী সংগঠনসমূহ জাতীয় ও স্থানীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়ে কাজ করছে।

গৃহীত এসডিজিগুলোর একটি প্রধান প্রতিশ্রুতি হচ্ছে “কাউকে পেছনে ফেলে নয়” যা অর্জনে তৃণমূল পর্যায়ের যথাযথ অন্তর্ভুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ প্রক্রিয়ায় শক্তিশালী স্থানীয় প্রতিষ্ঠান ও স্থানীয় জনগণের কার্যকর ভূমিকা নিশ্চিত করার লক্ষ্যে তৃণমূলের জনগণ, জনপ্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সমন্বিত কণ্ঠস্বর শোনার লক্ষ্যে এ সংলাপটির আয়োজন করা হয়েছে।

বাবু নারায়ন চন্দ্র চন্দ, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, প্রধান অতিথি হিসেবে সংলাপে উপস্থিত থাকতে সদয় সম্মতি দিয়েছেন;
জনাব মোহাম্মদ মনিরুজ্জামান মনি, মাননীয় মেয়র, খুলনা সিটি কর্পোরেশন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন;
ড. মুশতাক রাজা চৌধুরী, কোর গ্রুপ সদস্য, এসডিজি প্ল্যাটফর্ম এবং ভাইস চেয়ারম্যান, ব্র্যাক প্রারম্ভিক বক্তব্য রাখবেন;
ড. বদিউল আলম মজুমদার, গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর, দি হাঙ্গার প্রজেক্ট মূল প্রতিবেদন উপস্থাপন করবেন;
ড. দেবপ্রিয় ভট্টাচার্য, আহ্বায়ক, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ সংলাপে সভাপতিত্ব করবেন।

সংলাপে খুলনার স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তাগণ, তৃণমূল পর্যায়ে নিয়োজিত উন্নয়ন কর্মী, সমাজকর্মী, শিক্ষাবিদ, ব্যবসায়ী নেতৃবর্গ, সাংবাদিকসহ পেশাজীবি, তথা নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

Comments

comments

Leave a Reply