ধরিত্রীর রূপান্তর: ২০৩০ সালের পথে টেকসই উন্নয়ন অভিযাত্রা

Dharitrir-Rupantar-2030-Saler-Pothe-Tekshoi-Unnayan-Obhijatra-feat

Dharitrir-Rupantar-2030-Saler-Pothe-Tekshoi-Unnayan-Obhijatra-cover২০১৫ সালে জাতিসংঘে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বা ২০৩০ এজেন্ডা গৃহীত হওয়ার পর পৃথিবীব্যাপী উন্নয়ন চিন্তায় ও কর্মকান্ডে এক নতুন চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বাংলাদেশেও এই নতুন উন্নয়ন দর্শনের ঢেউ এসে লাগছে।

রূপান্তরমুখী, অংশীদারিত্বমূলক, অন্তর্ভুক্তিমূলক এবং সার্বজনীন – এসডিজি’র বিশেষ এই বৈশিষ্ট্যকে সামনে রেখে গঠিত “এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ”-এর মূল উদ্দেশ্য হচ্ছে এসডিজি বাস্তবায়নের জাতীয় উদ্যোগের সাথে যুক্ত হওয়া এবং এসডিজি’র অভীষ্ট ও লক্ষ্যমাত্রাসমূহ সম্পর্কে সকল পর্যায়ের প্রতিষ্ঠান ও সাধারণ জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করা।

এসডিজি বাস্তবায়ন সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানকেই বিভিন্ন্ সময়ে এই এজেন্ডা সম্পর্কে ধারণা পাওয়ার জন্য জাতিসংঘ কর্তৃক ২০৩০ এজেন্ডা শীর্ষক দলিলটি বারবার ব্যবহার করতে হচ্ছে। ক্ষেত্র বিশেষে এসডিজি’র বিষয়সমূহ বেশ জটিল বিধায় এর বিভিন্ন অভীষ্ট ও লক্ষ্যমাত্রাসমূহ সম্পর্কে বিস্তারিত জানা ও বোঝার জন্য দলিলটির একটি বাংলা অনুবাদের প্রয়োজনীয়তা বিশেষভাবে অনুভূত হয়। সেই চাহিদা পূরণ করার জন্যই বর্তমান প্রকাশনাটি প্রস্তুত করা হয়েছে।

বাংলায় অনুদিত এই প্রকাশনাটি এসডিজি কার্যক্রমের সাথে সম্পৃক্ত সকলের জন্য অত্যন্ত উপকারী হবে। একই সাথে বৃহত্তর জনগোষ্ঠীর মাঝে এসডিজি নিয়ে সচেতনতা সৃষ্টিতে সহায়ক হবে।

বাংলায় অনুদিত এই প্রকাশনাটি গত ৬ই ডিসেম্বর ২০১৭ ঢাকায় অনুষ্ঠিত “নাগরিক সম্মেলন ২০১৭ঃ বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন” শীর্ষক সম্মেলনে উন্মুক্ত করা হয়।

 

 

 

 

প্রকাশকাল: নভেম্বর ২০১৭

প্রকাশক: এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ

মুদ্রণ আর্থিক সহায়তায়: গণসাক্ষরতা অভিযান

ISBN: 978-984-34-3260-5

Leave a Reply