এসডিজি বিষয়ক নাগরিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ডিসেম্বরে

CitizensConf-logo

কাউকে পেছনে রাখা যাবে না – এই প্রতিপাদ্য সামনে রেখে আগামী ৬ই ডিসেম্বর ২০১৭ ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে “নাগরিক সম্মেলন ২০১৭: বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন”। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করছে।

সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে এসডিজি অভীষ্টগুলোর তাৎপর্য সম্পর্কে দেশব্যাপী সচেতনতা সৃষ্টি এবং প্রান্তিক জনগোষ্ঠী কোনোভাবেই যেন এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ার সুফল থেকে বঞ্চিত না হয় এ ব্যাপারে সবাইকে উদ্বুদ্ধ করা। সেই সাথে, এসডিজি বাস্তবায়নে বেসরকারি প্রতিষ্ঠানসমূহের ভূমিকাকে কার্যকর ও দৃশ্যমান করা। আজ সম্মেলন উপলক্ষে নাগরিক প্ল্যাটফর্মের সচিবালয় সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)-এর পক্ষ থেকে সম্মেলনের লোগো এবং ওয়েবসাইট উন্মোচন করা হয়েছে।

www.citizensconf.bdplatform4sdgs.net – এই ওয়েবসাইটে সম্মেলনের যাবতীয় তথ্য পাওয়া যাবে।

সম্মেলনে বাংলাদেশের অনগ্রসর ও ঝুঁকিপুর্ণ জনগোষ্ঠীর ওপর একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হবে। এসডিজি’র অভীষ্টসমূহের ভিত্তিতে পরিবেশ, অর্থনৈতিক, সামাজিক ও সুশাসন এই চারটি মূল স্তম্ভের ওপর বিষয়ভিত্তিক সমান্তরাল আলোচনা অনুষ্ঠিত হবে। নাগরিক প্ল্যাটফর্মের সাথে বর্তমানে যুক্ত প্রায় ৭০টি সহযোগী বেসরকারি প্রতিষ্ঠানসমূহের পক্ষ থেকে সম্মেলনে এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে তাদের ভূমিকা, অর্জন ও প্রতিবন্ধকতার ওপর প্রদর্শনী স্টলের আয়োজন থাকছে। সহযোগী প্রতিষ্ঠান ছাড়াও সম্মেলনে দেশের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, অনগ্রসর জনগোষ্ঠীর প্রতিনিধি, ব্যবসায়ী সংগঠন, বিশিষ্ট নাগরিক, ছাত্র-শিক্ষক সহ বিভিন্ন পেশাজীবীদের অংশগ্রহণে প্রায় সহস্রাধিক লোকের সমাগম হবে বলে আশা করা হচ্ছে।

 

3 comments

  • A A Mamun Sunday November 5th, 2017 at 06:54 AM Reply

    Very good initiative. We are interested to attend and contribute to the platform.

  • Md. A. Halim Miah Monday November 6th, 2017 at 05:31 AM Reply

    @Bangladesh Social Scientists Foundation (BSSF) is willing to join this forum

  • Jadab Chandra Roy Monday November 6th, 2017 at 09:34 AM Reply

    I m very interest join to the convention.Thanks,Jadab Chandra Roy,Executive Director,CDC,Dinajpur.Mob:01716878844,Nail: cdcjadabroy@yahoo.com

Leave a Reply